• Call: +1(347) 840-4118
  • Email: lalonparishadusa@gmail.com
কবি রাধাপদ রায়ের ওপর হামলার প্রতিবাদে নিউইয়র্কে সমাবেশ
October 5, 2023
কবি রাধাপদ রায়ের ওপর হামলার প্রতিবাদে নিউইয়র্কে সমাবেশ

তিনি মানবতার কথা বলেন, তাঁর ওপর হামলা কেন? তিনি আধ্যাত্মিকতা চর্চা করেন। বাঙালীর চিরায়ত সাংস্কৃতিকে বুকে ধারণ করেন- এটি তাঁর অপরাধ? এই হামলা কবি রাধাপদ রায়ের ওপর হয়নি, হয়েছে আম্প্রদায়িক চেতনা ও মুক্তবুদ্ধি চর্চার ওপর। এটিই যেনো শেষ হামলার ঘটনা হয়ে থাকে। অভিলম্বে হামলাকারীদের বিচার করতে হবে- ক্ষোভ মিশ্রিত এমন দাবী উচ্চারিত হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।

স্বভাব কবি তারাপদ রায়ের ওপর হামলার প্রতিবাদে আয়োজিত সমাবেশে বক্তরা এসব কথা বলেন। লালন পরিষদ ইউএসএ’র আয়োজনে বুধবার সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটস্’র ডাইভারসিটি প্লাজা ও রাত সাড়ে ৮টায় জ্যামাইকায় স্টার কাবাবের সামনে পৃথক দুটি সমাবেশ অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা, কবি-সাহিত্যিক, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী দুটি সমাবেশে যোগদান করেন।

পরিষদের সভাপতি আব্দুল হামিদের সভাপতিত্বে সংস্কৃতিজন গোপাল স্যানালের সঞ্চালনায় ডাইভারসিটি প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- প্রবীন সাংবাদিক মোহাম্মদ উল্যাহ, কবি বেলাল বেগ, মুক্তিযোদ্ধা-শিল্পী তাজুল ইমাম, সাংবাদিক ইব্রাহিম চৌধুরী, রাজনীতিবিদ নুরুল আমিন বাবু, অভিনেতা-নির্দেশক খায়রুল আলম পাখি, কমিউনিটি এক্টিভিস্ট মনিকা রায়, সাংবাদিক সাহাব উদ্দিন সাগর, সাংস্কৃতিক সংগঠক আসলাম খান প্রমুখ।

হামলায় ক্ষতবিক্ষত রাধাপদ রায়ের পিঠের ছবি ও “এটি পিঠ নয়, এ চৌচির হওয়া বাংলার মাঠ-পথ”- আসুন আসুন মহারাজ, বিচার করুন-না হয় আমাদেরও চাবুক মারুন- লিখা শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে সমাবেশ অংশগ্রহণকারীরা। জাতীয় পতাকা হাতে অংশ নেন শিল্পী-সাংস্কৃতিক কর্মীরা।

জ্যামাইকার সমাবেশে বক্তব্য রাখেন একাত্তরের কন্ঠযোদ্ধা রথীন্দ্র নাথ রায়, মুক্তিযোদ্ধা সরাফ সরকার, মুলধারার রাজনীতিবিদ মোরশেদ আলম প্রমুখ।

উভয় সমাবেশে বক্তরা বলেন- রাধাপদ রায়ের ওপর হামলা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। সংস্কৃতির প্রতি বিদ্বেষ ছড়ানো হচ্ছে প্রতিনিয়ত। অসাম্প্রদায়িক বাংলাদেশের মূলে আঘাত এই হামলা। বাংলাদেশ জুড়ে এ ধরণের ঘটনা ঘটে অহরহই, এসব বন্ধ হওয়া জরুরী।

রাধপদ রায়ের ওপর হামলাকারী অপর আসামীকেও গ্রেফতার এবং দ্রুত বিচারের দাবি জানান বক্তরা।

সমাবেশে মুক্তিযোদ্ধা তাজুল ইমাম তাঁর বক্তৃতায় আহত রাধাপদ রায়ের চিকিৎসার জন্য সহায়তা তহবিলে সবার অংশগ্রহণ কামনা করেন। এসময় অনেকেই সেই তহবিলে সাধ্যমত আর্থিক সহায়তা প্রদান করেন।