• Call: +1(347) 840-4118
  • Email: lalonparishadusa@gmail.com
PRESIDENT’S SPEECH
December 23, 2022
PRESIDENT’S SPEECH

লালন পরিষদ ইউএসএ-এর পক্ষ থেকে আপনাদের জানাই আন্তরিক শুভেচ্ছা। আজ বিশেষ একটি উপলক্ষে আপনাদের সামনে হাজির হয়েছি। শুরুতেই আমি গভীর প্রচার সাথে স্মরণ করছি লালন ফকির, গুরুজি, সাঁইজিকে। লালন শাহ বাঙালির একজন বিশিষ্ট আধ্যাত্মিক নেতা, দার্শনিক এবং সমাজ সংস্কারক। বাঙালি সংস্কৃতির আইকন হিসেবে বিবেচিত রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম এবং যুক্তরাষ্ট্রের বিখ্যাত কবি অ্যালেন গিন্সবার্গ-সহ অনেক দার্শনিক, কবি এবং সমাজ চিন্তাবিদকে অনুপ্রাণিত ও প্রভাবিত করেছেন লালন ফকির। লালনের মানবতার দর্শন জাতি, শ্ৰেণী ও ধর্মের সব ধরনের ভেদাভেদকে প্রত্যাখ্যান করে এবং ধর্মতাত্ত্বিক জন্ম ও বর্ণবাদের বিরুদ্ধ অবস্থান নেয়। এটি আত্মার সন্তান সমস্ত জাগতিক বিষয়কে পাশ কাটিয়ে উপ-মহাদেশীয় ভক্তি ও সুফিবাদের সামাজিক রূপান্তরমূলক ভূমিকাকে গুরুত্ব দেয়।

১৭ অক্টোবর ছিল ফকির লালন সাঁইয়ের তিরোধান দিবস। আর এ মাসেই সাঁইজিকে নতুন ভাবে ফিরিয়ে আনার চেষ্টা নিউইয়র্কে। আগামী ৩০ অক্টোবর ২০২২ রোববার নিউইয়র্কে প্রথমবারের মতো লালন উৎসব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের উদ্বোধক লোকগীতি ও লালন গানের কিংবদন্তী শিল্পী ফরিদা পারভীন। এছাড়াও বিশেষ উপস্থিতি বরেণ্য বংশীবাদক গাজী আবদুল হাকিম।

নিউইয়র্কের নন্দন কানন জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে দিনব্যাপী আমাদের এ অনুষ্ঠান। আমরা বলছি, এটি শুধু লালন গানের কোনো অনুষ্ঠান নয়। এটি লালনের দর্শন, ভাবাদর্শ ছড়িয়ে দেওয়ার প্রয়াস। উৎসবে লালনের গান ও দর্শন নিয়ে নানান এক্সপেরিমেন্টাল কাজের বহি:প্রকাশ ঘটবে। বিদেশিরা লালনকে নিয়ে কি ভাবছেন? বিদেশে বাংলাদেশি নতুন প্রজন্মের লালন ভাবনা কি? বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় লালন কেন এ মুহূর্তে অপরিহার্য? এসব অনেক প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা আমাদের নিরন্তর। সংগীত, নৃত্য, সেমিনার, সিম্পোজিয়াম, থিয়েটার শো, চিত্রকলা, তথ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে ভিন্ন আঙ্গিকে লালনকে উপস্থাপন করার প্রয়াস।

উৎসবের টাইটেল স্পন্সর ইন্টান ইনভেস্টমেন্ট-এর কর্ণধার বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী নূরুল আজিম, উৎসবের প্রধান উপদেষ্টা বিশিষ্ট রাজনীতিক, ব্যবসায়ী ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট নূরুল আমিন বাবু ছাড়াও বিভিন্ন অঙ্গণের বিশিষ্ট মানুষেরা উৎসবে সরাসরি যুক্ত থেকে আমাদের সহযোগিতা করেছন, নানান পরামর্শ দিয়েছেন। তাদের সবার প্রতি রইল আমাদের কৃতজ্ঞতা।
শুভবুদ্ধির মানুষের মঙ্গল হোক। লালনকে উদ্ধৃতি করে বলি, এমন মানব সমাজ কবে গো সৃজন হলে, যেদিন হিন্দু মুসলমান বৌদ্ধ, খ্রিস্টান, জাতি গোত্র নাহি বলে।
ধন্যবাদ।

মো. আবদুল হামিদ
প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট
লালন পরিষদ ইউএসএ